কবির কবিতা
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

কিছু কষ্ট কিছু ব্যথা
কিছু চাওয়া কিছু না পাওয়া
এই নিয়ে কবির কবিতা।
ব্যর্থ প্রেমের কাব্য লিখে
চোখে অনেক স্বপ্ন মেখে
স্বপ্ন সোনার বাংলা দেখে
রংতুলিতে স্বাধীন দেশের ছবি একেঁ
লিখছে কবিতা সমাজ দেখে।
ভিটা হীন কাঁদছে দেখ ক্ষুধার ঝালায় পথের কোনে,
কেউ বা আবার প্রাসাদ ছেড়ে
শান্তি খোজে গহীন বনে।
গরীব দুখী বৃদ্ধ শিশু
মানুষরূপী হিংস্র পশু
এ সব লিখে হচ্ছে কবি
দেখছে যাহা লিখছে সবি
গায় খেটে কেউ করছে হালাল রুজি,
কেউ বা অসৎ পথে
ব্যস্ত নেশার রথে
মানুষ মেরে করছে অর্থ পূজি।
দেখছে যাহা লিখছে তাহা
এটা কবির বড্ড দোষ
যদি কেহ হয় এ সমাজে অন্যায়কারীর প্রতিবাদী
কেহ হতে চায় যদি বিদ্রোহী কবি
থাকবে না আর এ সমাজে
তার স্মৃতি চিহ্ন।
সাহিত্য চর্চা থাকলে জানা
অন্যায়কারীর বিরুদ্ধে মত প্রকাশে
তবে কিশের মানা
আবেগ ময়ী কল্পনা আর প্রেমে
থাকবে কেনো কলম থেমে
লিখবে কবি সমাজ দেখে
কবি নাহি করে ভয়
দুঃখ কষ্ট যন্ত্রণা অপমান আর লাঞ্চনা কবি করে
সহ্য
কবি হতে হলে তার লাগে সীমাহীন ধৈর্য্য।
এক দিন হবে প্রকাশ
কবির কবিতা বইয়ে নেবে রুপ,
ভালবেসে কেউ রাখবে খাতার পাতায়
পড়ে বলবে বেশ হয়েছে লাগছে ভালো খুব।
২৫/০৬/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।