আবার আসিব ফিরে (জীবনানন্দ ফিচারিং দন্তস্য)
- দন্তস্য সিফাত ২৯-০৩-২০২৪

আবার আসিব ফিরে টিকাটুলির মোড়ে এই ঢাকায়
হয়তো মানুষ নয় হয়তো বা দাঁড়কাক, নেড়ি কুত্তার বেশে,
হয়তো বর্ষার ঠাডা হয়ে হুংকার দেব তোর ছাদের কার্নিশে
সর্দি-কাশির প্রেসক্রিপশন হয়ে আসব সিরাপ নাইলে নাপায়
হয়তো বা ক্যানভাসারের ডাক হব, পাগলা মলম বেচে যায়
সারাদিন কেটে যাবে ইন্দুর-তেলাপোকার বিষের পিছে
আবার আসিব আমি ঢাকার জ্যাম ধূলা যন্ত্রণা ভালবেসে
ফ্লাইওভারের খোঁড়াখুঁড়ি গর্তের প্যাক-কাদায় ।
হয়তো দেখিবে গাজার ধোঁয়া উড়িতেসে সন্ধার বাতাসে ।
হয়তো শুনিবে এক হেল্পার ডাকিতেসে শাপলা চত্বরে,
হয়তো বাসের লাস্ট ট্রিপ- বৃষ্টি যায় আর আসে
৯-৫ টার রুটিন শেষে কেরানিরা ঘরে ফেরে
রিকশার হুড তুলে নর-নারী চুম্বনের বেতাল নিঃশ্বাসে
দেখিবে ভেজা কাক, আমারে পাবে তুমি কালবোশেখির শেষে ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।