এইখানে, হৃদয় নামের এই তল্লাটে
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

এইখানে ভালোবাসা ছিলো এককালে
ছিলো আবেগের ঘনঘটা
সাজানো ছিলো প্রেমের নিকুঞ্জবন,
ছিলো বাসন্তী ফুল ফোটা।
ছিলো ঝিরিঝিরি বৃষ্টির শীতল পরশ;
আর্দ্রতায় সিক্ত ছিলো অঞ্চল,
নিত্য দোলা দিয়ে যেতো দখিনা সমীরণ—
শিহরিত কামনারা হতো চঞ্চল।

এইখানে উর্বরা ক্ষেত ছিলো এককালে
আবাদ ছিলো নিখাদ প্রেমের
অনায়াসে হতো প্রেমের লেনদেন,
প্রয়োজন ছিলো না দরদামের।
ছিলো সুসজ্জিত এক প্রেমের আঁতুড়ঘর,
নূতন প্রেম জন্মাতো নিত্যদিন;
পুরনো স্মৃতিরা সেজে উঠতো নবরূপে—
শোধ দিতো প্রেমের যতো ঋণ।

এইখানে আজ নিদারুণ অপ্রেমের মহোৎসব,
অন্ধ মোহে কলুষিত ভালোবাসা
কাম, লোভের যাঁতাকলে নিষ্পেষিত প্রেম;
হিংসার বিষাক্ত ছোবলে হতাশা।
প্রেমের বিপরীতে আজ ছলনার অভিনয়,
বিমূর্ত অনুভূতিরা আজ মৃতপ্রায়
বিশ্বাসের পরতে পরতে চরম নাভিশ্বাস—
ভালোবাসা লুটেপুটে খায়।

এইখানে, হৃদয় নামের এই তল্লাটে
ভালোবাসা ছিলো এককালে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।