অথবা কাবিনের উল্লাস
- আজাদ বঙ্গবাসী - সুন্দরের আগুনে পুড়ছি ২৬-০৪-২০২৪

যৌবতী পৃথিবী, উরু থেকে সরাও তোমার ছলনা
ভ্রুতে বিষ জাগে ধর্মালয়ের নিশ্বাসে বিশ্বাসে।
বাঁকা জলে জেগে উঠে আগুন জেগে উঠে মরুর খুন
যতপার ওই অন্ধকারে ছড়াও হাসির রেস
এই ফরসা প্রান্তর তো কেবল মানুষের
এই কোলাহল তো কেবল সুন্দরের।
বদমাইশের চোখ, দেখ কি খিস্তি খেউড় বুনে
গোপন গহনে।
অথচ এখানে চাষ হবার কথা ছিল মাথা কাটা ধ্বনি 
কিংবা সোনালী কাবিনের উল্লাস

ভয়ের বুকে পাচিহ্ন একে বৃক্ষের পাতারাও আজ 
বাতাসের বেগে বিদ্রোহী 
মাথা দোলে দোলে বলছে যেন, 
জাগো- মানুষ! জাগো - মানুষ! জাগো- মানুষ...

হাতে নাও তরবারি অথবা বিয়ের মুকুট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।