নীল ডায়েরী
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

আকাশের মেঘ ও বৃষ্টি দেখে তুমি বুঝবে,
না-পাওয়ার যন্ত্রণায় সে চিৎকার করে কাঁদছে।
কিন্তু আমার অদৃশ্য কষ্টের পাহাড় চূড়ায়
নিরব কান্না-তোমার বুঝার সাধ্য নয়।
এ হাসিমাখা মুখের আড়ালে
দুঃখ নদীর স্রোতে আত্মঘাতী মৃত হৃদয় ভাসছে,তবু ইস্পাতের প্রাচীর আমার মিথ্যে হাসি,
তোমার দৃষ্টিশক্তি বড় অক্ষম।
অপদার্থ স্বপ্ন বিলাসী অদ্ভুত মানুষ
নিজ হস্তে ধ্বংস করি সুখের রাজ্য ।
ভালোবাসা নামক শব্দ শুনলেই
মূহুর্তে ছুঁড়ে ফেলি আবেগী উদাস মন অগ্নিকুন্ডে,
বিকৃত সমাজ বিধান-কলঙ্কিত অতীত
সত্য মিথ্যার মাকড়সার জালে বন্দী বিবেক দুয়ার,
কঠিন বাস্তবতার সম্মুখে-রোজ যুদ্ধ করি অস্র বিহীন,
মর্মান্তিক আঘাতে ক্ষত-বিক্ষত মনুষ্যত্ব
হৃদপিন্ড দরজা ক্রমেই হচ্ছে বন্ধ
এ পরগাছা জীবন যখন পৃথিবী থেকে হবে নিশ্চিহ্ন, উল্লাসিত ও চন্দ্র মুখে
করুণার দৃষ্টিতে-আমার নীল ডায়েরী খুলে দেখো, প্রতিটা চরণে বিলীন হয়েছি আমি,শব্দের মিছিলে গুলিবিদ্ধ হবে পাষাণী অন্তর, রক্তাক্ত হবে তোমার বক্ষভুমি। তখন নিশ্চয়ই বুঝে নিবে
আমার ছন্নছাড়া নিঃসঙ্গতার জীবন রহস্য।

২১/৬/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।