একপায়ে দাঁড়ানো ঘুম
- আজাদ বঙ্গবাসী - আগুনটুকুই পৌরুষ ২৭-০৪-২০২৪

রাতের মত প্যাঁচানো বর্ণগুলো _মায়ের চোখ
ভিজিয়ে প্রেমের নদী হবার কথা ছিল।
অঙ্কুরিত বালকের পটে, শিশির ঝরা
শব্দের মত শোনানোর কথা ছিল সেইসব
অমিয়তার গান।

মায়ের চোখ আজ সহস্র পর্দার গল্পে বিমোহিত
মগজে নেই আর পিতার একপায়ে দাঁড়ানো
ঘুম বিকির মত বিসর্জন
রঙের সরাবে মৃত্যু হয়েছে সেইসব ঘুমেদের
সেইসব মৃত ঘুমেরা আজ নরকের নগ্ন হাতের মত
রাস্তা ঘাটে কাবিনবিহীন খোলা বৃক্ষের মত
অথচ তোমার আঙুলের স্পর্শে ওই জেরিন বর্ণগুলো
আকাশের মত আনন্দিত হবার কথা ছিল
কোল জুড়ে উঠবার কথা ছিল সূর্য রঙের মানুষ ফুল।

কই? কোথায়? কোন খোঁপাভিসারে হত্যা
করেছ তুমি তাকে?

আজ সে কোন যুবকের উল্লাসের খুনে
মা মা বলে চিৎকার করে! অথচ তার করতলে
আজ বিশ্ব সংসারের বুকে শান্তি বিলানোর
কথাছিলো।

ঘুমেরা আজ আর একপায় দাঁড়ায় না
রাত প্রসব করেনা কোন পথ ভোলার আত্মসমর্পণ।

আসছে কর্পোল্লাসিত দিন, রাতের ব্যঞ্জনে না
ঘুমের চিৎকার যাপন।
স্বপ্নের খোয়াব আঁক, দেখ_ খুলে যাচ্ছে পড়শির দরজা
খুলে যাচ্ছে সব আকাশের ঠিকানা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।