সুন্দর চিৎকারের নির্মাতা
- আজাদ বঙ্গবাসী - আগুনটুকুই পৌরুষ ২৯-০৩-২০২৪

বিছানো জমিন থেকে ক্ষণিকের মোহ ভেঙে
ঝরে যেতেই পারে চুড়ি।  চাইলে লিখে নিতে
পার কেউ সমুদ্রের পৃষ্ঠা ভরে_ রঙের স্থায়ীত্ব
বলে কোন কিছু নেই। 

ধুলার বুকে জলের মগ্ন চাষ দিলে বাতাস
জুড়ে অনন্ত হয় কালি। যেখানে ফুলেরা
পবিত্র বিন্যাস ভেঙে কলসে কলসে ভরে নেয়
মিথ্যের অভিনয়, তার নাম কি করে হয় ভালোবাসা!
সে তো স্থায়ী চিৎকারের প্রতিক। নিরাকার ইচ্ছে জুড়ে
কেবলই বাকী পাওনার অনন্ত যাপন।

পাপড়ির কোমলাতায় মুগদ্ধতার বিষ বুনে
যার বিরোদ্ধে এতো উচ্চকিত হয় কণ্ঠ
সেই অচ্ছ্যুতেরে রসায়নে কর মৌলিক
নিবৃত্ত খুড়ে দেখ, মানুষ কি সুন্দর চিৎকারের নির্মাতা।

অথচ কাঁচা উপভোগ্যের বদলায়, আগুনের
কান্নার বদলায়, সেই সৌকর্যেরা দিশেহারা
নুনের চুমুকে চুমুকে।

খোলা জল আর চোখের তৃষ্ণায়
ব্যাংকের অবৈধ হিসাবের মত করে বেড়েই
চলছে তার দৌরাত্ম্য। 

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।