এ এক আজব দেশ
- পথিক সুজন ২৬-০৪-২০২৪

এ এক আজব দেশ
---
------সুজন হোসাইন
---
এ এক আজব দেশ...
এখানে রোজ হচ্ছে অগণন মৃত্যু-- ।
নিশীথের গাঢ় ধূমের কুন্ডলীর ন্যায়
নিয়ত হচ্ছে "এক একটি মৃত্যু" ।
আরক্ত রক্তের রেখায় রচিত
হচ্ছে "কবরের 'পর কবর" ।
খুনের রক্তে ঝিলমিল আকাশে
উদভ্রান্ত যুবকের বুকফাটা দীর্ঘশ্বাস ।
নগ্নশির ভিক্ষুকদল যেন ধরণীর
বিশীর্ণ নির্মোক;সর্প্রাগ্র রাজপথে
ছিন্নবাস পলাতক ঝরা পালক ।
বাস্তবের রক্ততটে নিয়ত মিথ্যের বাস ।
রঙিন দেয়ালে তৈলচিত্রের আদলে
শোভা পায় মুমূর্ষুর রুধির লিপিকা ।
এ্যাকুরিয়ামের নীল জলে
ভেসে বেড়ায় মৃতের অস্থি খুলি ।
মৃত-শিশুর বুকে স্পন্দনহীন
রক্তিম চন্দন মেখে রোজ চলে
শান্তির রাজ্য শাসন ।
উদায়স্ত আকাশের রত্নচূড়ে--
বিচিত্র এ আজব দেশ--
সততা,মানবতা ভুলে বিকল
শাসনের বেড়ে পড়েছে আটকা ।
---
19/08/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।