মৃত্যুর আভাস
- পথিক সুজন ১৮-০৪-২০২৪

মৃত্যুর আভাস
---
-------সুজন হোসাইন
---
বাংলার আকাশ অঘ্রাণের অন্ধকারে
নিবিড় ঘন হয়ে উঠেছে ।
এখানে রোজ রোজ নৈরাজ্য,নৃশংসতা
গুম,হত্যা নেমে আসে সন্ধ্যার
আঁধারে মিশে ভূমধ্যসাগরের কিনার বেয়ে ।
বিকেলের কমলা রোদ কিংবা
টুকরো টুকরো মৃত্যু খিল খিল করে
হাসে জানালার গ্রিল ধরে ।
যেন শত শতাব্দীর পুরনো মৃতের
কংকাল শীর্ণ হাড়ের তানপুরায়
বিরোহী সুর তোলে বিলুপ্ত হৃদয়ে
পৃথিবী থেকে চলে যাবার চেষ্টা করে ।
এখানে রোজ রোজ মানবতা,বিবেক,
জ্ঞান,বুদ্ধি লুপ্তনাশপাতির গন্ধে
পবিত্রতা হারায় ।
মৃত্যু কিংবা লাঞ্চনার বেদনাময়
রেখায় রচনা হয় ধূসর পান্ডুলিপি ।
লক্ষ প্রাণে অর্জিত সোনার বাংলায়
সর্বদা ভেসে বেড়ায় আয়ুহীন স্তব্ধতা ও
বিস্ময় ।
যেখানে রোজ দিনের রক্তাক্ত রৌদ্রের
বিচ্ছুরণ কণায় তাজা মৃত্যুর আভাস দেয় ।
---
17/08/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।