শতাব্দীর শ্রেষ্ঠ কবি
- পথিক সুজন ২৫-০৪-২০২৪

শতাব্দীর শ্রেষ্ঠ কবি
---
--------সুজন হোসাইন
---
হে মহান বিদ্রোহী কবি তুমি এসেছিলে
সূর্য উদয়ের পথ ধরে
সুনিবিড় বাংলার প্রান্তরে ।
ভোরের আকাশে দুরন্ত গাংচিল হয়ে
প্রাগৈতিহাসিক স্মৃতির বিবর্ণ পথে ।
অনেক রক্তের রূন্ধ্রে;
নারীর জ্বলজ্বলে আলোক ছটায়
করুণ,নিরীহ,নিরাশ্রয় অবয়ব
বদলের যুদ্ধে যুগান্তের ইতিহাসে ।
তাই তো আজো উচ্চারিত হয়
বজ্র কণ্ঠে সেই বাণী--
"বল বীর বল উন্নত মম শির
শির নেহারি আমারি নত শির
ওই শিখর হিমাদ্রির "।
বলবীর বলমহাবিশ্বের মহাকাশ ফাঁড়ি
চন্দ্র,সূর্য,গ্রহতারা ছাড়ি
ভূলোক,দ্যুলোক,গোলক ভেদিয়া
উঠিয়াছি চির বিস্ময় আমি বিশ্ব বিধাত্রির
"।
যুগে যুগে শতাব্দীর শেষে
ফিরে এসো হে মহান কবি গুরু
এমনি বিদ্রোহী হয়ে অন্তিম
মানুষের হৃদয় মন্দিরে
শতাব্দীর শ্রেষ্ঠ কবি হয়ে ।
---
27/08/15
১২ই ভাদ্র-১৪২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।