নির্বাক প্রস্থান
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

[শ্রীমৎ স্বামী নারায়ণ পুরী মহারাজ-এর স্মরণে]

এভাবে তো যাবার কথা ছিলো না,
এত দ্রুত হারানোর কথা স্বপ্নেও ভাবি নি!
ভেবেছিলাম কাম-ক্রোধ-লোভ-মোহের অন্ধকারে
নিমজ্জিত মানবেরে আলোর পথটি দেখাবেন আঁপনি,
দেখাবেন মুক্তিলাভের দিশা।
কিন্তু হায়, আজ বড্ড অবেলায়
নেমে এলো ধরনীর বুকে নিকষ অমানিশা।

এতোটা কাছে ছিলেন, তবুও চিনতে পারি নি, হায়!
এতোটা মূর্খ আমি, আসল ভুলে নকলের পিছে ছুটে যাই
বুঝতে পারি নি আঁপনার মহিমা,
আত্মগরিমায় মত্ত ছিলাম যেন
আজ আঁপনার অকাল প্রস্থানে, হৃদয় জুড়ে এতো হাহাকার কেন?
কেন এতো কান্না, এতো আক্ষেপ আজ পাপীষ্ঠ হৃদয়ে?
বোধোদয় হলো নাকি তবে, আঁপনার চির বিদায়ে?

পূর্বসূরিদের দেখানো পথে এতোদিন হেঁটেছেন দৃপ্ত পায়ে
বিদায় বেলায়ও তাঁদের-ই অনুগামী হলেন;
আর আমি, আমরা - পাপাত্মারা স্তব্ধ, নির্বাক বিস্ময়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।