বেকার জীবন
- হোসাইন মুহম্মদ কবির ২৬-০৪-২০২৪

স্বপ্নে বিভোর ছিলো এ দুটি নয়ন
কষ্ট করেছি যতো লোকের কথার চাবুক পেয়েছি ততো হৃদয় হয়েছে
ক্ষতবিক্ষত তবু কষ্ট পাইনি
শিক্ষা নিয়েছি অবিরত।

লেখাপড়া করে বাবা মার স্বপ্ন করবো পূরণ এইতো ছিলো আশা
সরকারী চাকরি পাবো খুশির বাধ
ভেঙ্গে হারাবো দিশা।

স্বপ্ন আমার স্বপ্ন-ই রয়ে গেলো
পূর্ণ নাহি হলো
হন্য হয়ে ধারে ধারে ঘুরে চাকরি না পেয়ে চিন্তাশীল বিবেক আমায় প্রশ্ন করে মিছে দুঃখ কেনো করিস
বাংলাদেশে হাজার হাজার বেকার যুবক রয়েছে যারা এস এস ছি
এইচ এস ছি, ডিগ্রী,পাস করে চাকরি নাহি মিলে।

বেকার জীবন অবিশাপক্ত
ব্যথাময় মনে হয় সইতে না পেরে
কেউ বা আবার অশ্র হাতে নেয় তুলে ন্যায় নিতি ভুলে পাপকর্মে হয় লিপ্ত
ব্যর্থ ছলনাময়ী নারীর প্রেমে
নষ্ট জীবন মাদক নেশায় আসক্ত
আপন সজন ভুলে হয়েছে নেতার ভক্ত বিনা অপরাধে ঝরায় মানুষের রক্ত।

কারো চাকরি হবে হবে করে
অপেক্ষায় রয়েছে পড়ে
কোনো পোস্ট নেই ফাঁকা
যদিও হয় ফাঁকা লাগবে পাঁচ লাখ টাকা বাবা আমার গরীব এতো টাকা কোথা পাই
তাই ঢাকায় আজ রিক্সা চালাই।

কারো চাকরি করার বয়েস শেষ
ভিটা মাটি বেঁছে ছাড়ে বাংলাদেশ
কি হয়েছে বছরের পর বছর লেখাপড়া করে খেয়ে না খেয়ে বই খাতা কিনে
বাবা মার মুখের দিকে তাকাতে পারি না
নিজের খুব কষ্ট হয় ছোট ভাই বোনদের এক টা চকলেট কিনে দিতে পারি না
লেখাপড়া করে কে চেয়েছে এই বেকার জীবন।

২০/০৮/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।