ত্যাগের বিনিময় স্বাধীনতা
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

বিজয় নিশান সারা বাংলাদেশে
এক সুরে গাইছি গান বাংলাকে ভালোবেসে।
তবুও দিনের শেষে রাত্রী যখন আসে
১৯৭১ সেই কালো রাত আমার চোখে এখনো ভেসে আসে
জলপাই রংএর ট্রাক এলো ধেয়ে ধেয়ে
জ্বালাও পোড়াও মারধর অমানবিক নির্যাতন চারি দিকে হইচই
আপন সজন কে কোথায়
কাকে ছেড়ে কে গেলো কই
শুধু চিৎকার আর চিৎকার।

সুজাতার হাতের শাখা ভাঙ্গলো
সিঁধুর গেলো মুছে
রহিমা হারালো নারীর অমূল্য সম্মান
১১বছরের ছোট্ট রুবিনা রেহাই পায়নি মানুষ নামক দানবের হাত থেকে
এ ভাবে চলতে থাকে দিনের পর দিন মাসের পর মাস
এখনো আমার চোখে ভাসে
রাতে ঘুম আসে না
৩০ লক্ষ প্রাণের বিনিময় এ স্বাধীনতা
এ আমার স্বপ্ন এ আমার সাধনা এ আমার গর্ব স্বাধীন বংলা।

চিন্তাশীল বিবেক আমায় প্রশ্নকরে
আমরা কি পেরেছি এই দেশ থেকে মানুষনামুক দানব কে উচ্ছেদ করতে
আমরা কি পেরেছি নারীর স্বাধীন ভাবে বেঁচে থাকা নিশ্চিত করতে
ও পূর্ণ অধিকার দিতে
আমরা কি পেরেছি ধনী গরিব নির্বিশেষে কাঁদে কাঁদ মিলিয়ে স্বপ্ন সোনার বাংলা গড়তে
যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখে ছিলো সারে সাত কোটি মানুষ।

২১/০৮/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।