১৪২২ সাল
- পথিক সুজন ২৬-০৪-২০২৪

** ১৪২২ সাল **
------------- সুজন হোসাইন।
১৪২২ সালের শরতের সোনালী বিকেল,
অাকাশের সাদা মেঘের সাথে
কাশফুলেরা লুকোচুরি খেলছিল।
লালাভ সূর্যটা ক্লান্তি শেষে
পশ্চিমাকাশে অস্ত যাবার অপেক্ষায়।
১৪২২ সাল ;
অস্তগামী সূর্য্যের কোলে বসে স্বর্ণলতা
ঘাসফড়িঙ ও ঘাসফুলের প্রেমকাব্য
শুনিয়েছিল।
প্রকৃতিজ স্বর্ণলতার এক পেয়ালা প্রেম,
কার্তিকের ভোরে শিশিরজলে ভেসেছিল
নির্বাক কবির ধূসর খাতায়।
নৈসর্গিক বিমূর্ত বেখেয়ালি কবি অামি,
নিজকে অাড়াল করে রেখেছিলাম
হেমন্তের গাঢ় অন্ধকারে।
হায় ! ১৪২২ সাল !
হায় ! নির্বোধ ভাবুক কবি অামি !
সেই স্বর্ণলতাকে দেখেছি,
কোন এক ধূসরিত বিকেলে
শিউলি ফুলের মতো অবহেলায় শুকাতে।
সুদর্শনা স্বর্ণলতা ও ভাবুক কবির
অস্পর্শ প্রেম
একমাত্র অন্তর্যামী ব্যতীত কেউ বুঝেনি,
হয়ত কেউ কোনদিন বুঝতেও পারবেনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।