যোগ
- শাহ্ আলম শেখ শান্ত ১২-০৫-২০২৪

যোগ
শাহ্‌ আলম শেখ শান্ত
==============
বাবা শুধায় পাঁচে-পাঁচে
যোগ করে হয় কতো ?
খোকা বলে সহজ বটে
নয় তো কঠিন অতো ।
একটি পাঁচ আর একটি পাঁচে
মিলে দু'টি পাঁচ
জবাব শুনে বাবার মাথায়
ভাঙলো যেন কাঁচ ।
পাশে বসে হিসেব কষে
শিখায় বাবা যোগ
খোকা তখন গভীরভাবে
দিলো মনোযোগ ।
পাঁচে-পাঁচে দশ হবে আর
দশ হয় ছয়ে-চারে
সাতে-তিনে দশ আরও
বলছে একাধারে ।
আটকে যদি যোগ করা হয়
কেবল দু'য়ের সাথে
উত্তরখানা দশ-ই হবে
সন্দেহ নেই তাতে ।
নয়ে-একে দশ হয় আবার
শূন্য-দশে দশ
দেখলে খোকা যোগের খেলায়
কতো মজার রস ।
খোকা বলে একটা দশের
নিয়ম এতোগুলো
সত্যিকথা আমার মাথায়
ঢোকেনি একচুলো ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।