বিয়োগ
- শাহ্ আলম শেখ শান্ত ১৩-০৫-২০২৪

বিয়োগ
শাহ্‌ আলম শেখ শান'ত
খোকাখুকু দুষ্ট ভারী
দুইজনে বেশ মেধাবী
খোকা বলে একটি বিয়োগ
কষে দিতে তুই পাবি?
খুকু বলে দাওনা দেখি
আমার কাছে কিচ্ছু নয়
একটি ডালে দশটি পাখি
যদি গুলি করা হয়।
একটি পাখি মরে গেলে
ডালে বলো কয়টি রয়?
বোকাপাগল সবাই জানে
আর তো কেবল থাকে নয়।
খোকা বলে বিয়োগ বলতে
মোটে কিছু জানিস না
বিয়োগফলটা শূন্য হবে
সেটা কি তুই মানিস না?
খুকু ভাবে কেমন কথা
রেগেমেঘে হিসেব চায়
মরা পাখি নিচে পড়ে
বাকি নয়টা উড়ে যায়।
হিসেব কষে বলে খোকা
ডালে এখন পাখি নাই
ছোট্ট মাথায় এতো বুদ্ধি
দেখে অবাক হয়ে যাই ।
খুকুকে ফের বলে খোকা
বিয়োগ আরও দেব কি?
যত বিয়োগ আছে বলো
শিখে গেছি চালাকি।
দশটি ব্যাঙ ঐ পুকুরজলে
একটি যদি যায় মরে
পুকুরে ব্যাঙ কয়টা রবে
বলো দেখি ঠিক করে।
খুকু বলে আগের মতো
শূন্য হবে বিয়োগফল
খোকা বলে গোবরেমাথা
মগজখানি তোর অচল।
বিয়োগফল তো দশ হবে
হিসেব কষ ঠিকভাবে
মরা জ্যাতা দশটি ব্যাঙ ঐ
পুকুরে থেকে যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।