পৃথিবী বাসের যোগ্য নয়
- পথিক সুজন ২০-০৪-২০২৪

পৃথিবী বাসের যোগ্য নয়
---
-------------সুজন হোসাইন
---
আজকাল ঢের দেখা যায়.........
পৃথিবীর সবুজ অরণ্যের অবুজ
মৃত্তিকা মনুষ্য বাসের অযোগ্য হয়ে
উঠেছে !
আঁধারের নির্বিকল্পে স্পন্দনহীন
অমানিশার দিগন্তে ঝরে পড়ে ধূমিকা ।
অঙ্কুরিত জমির বুক চিরে চলে....
ভেসে যায় দূর দিগ্-দিগন্তে......
আঁখিদুটির কক্ষপথে হামেশাই
কক্ষচ্যুতি উল্কাসম-কুজ্ঝটিকা সাজে !
পৃথিবীর ক্ষুব্ধ বুকে অনিবার্ণ
স্ফুলিঙ্গের ফেনিল ভাসে !
বাংলা থেকে শুরু করে ....
সিরিয়া,কিংবা ফিলিস্তিনির তীর বেয়ে
বীভত্স ডাকিনীর রূক্ষ অট্টহাসিতে
সার্বিয়া কিংবা হাঙ্গেরির সীমান্ত
সেজে উঠেছে মৃত্যুপেতপুর ।
নভোনীল উর্মী চঞ্চলা যৌবনের
দুরন্ত জলধি রুপ পিপাসায় জ্বলে
রুধির রক্তিম চন্দন রস নিঙড়ে খায়
ধূসরিত রুক্ষ মরুর শরণার্থী পারাপারে !
চকিত হৃদয় দীর্ঘ দিবস বয়ে
মৃত্যুর তুমুল প্রলয় ধ্বনি শুনে শুনে
মরণ শিয়রে মাথা রেখে চর্তুদিক
চেয়ে দেখলে মনে হয়........
নিছক এই জীবন সংগ্রাম !
দৈন্য-দুরাশা,জয়-সংগ্রাম সব'ই ভুল ।
বিজয়ী বিপ্লবী-গর্জনের পঞ্জরতলে
হিমকৃষ্ণ মৃত্তিকার মদ্যহীন রসে
পৃথিবীর আকাশে-বাতাসে ...
ধ্বনি-প্রতিধ্বনিত হয়ে বলে যাচ্ছে
এই পৃথিবী আজ মনুষ্যজাত প্রাণীর
বসবাসের জন্য যোগ্য নয় !
---
19/09/2015

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।