আর এক চুমুক রাতের পরেই
- আজাদ বঙ্গবাসী ১৬-০৪-২০২৪

নীল পানীয়দের ব্রেকেটি জীবনে ভীষণ ভয়

কলমের বারুদ দেখলেই দখলি প্রতাপের মত ওরা

বেশ্যিত চিৎকারে- এ পাড়া ও পাড়া,

এ দল ও দল, এ সাধু ও শয়তান!

সব যেন সিন্ডিকেটের আওতায় এনে;

মরিয়া পঙতি বীরের মত করে পেষিত- পিষিত।

মাটির মহুয়া নদী বিছিয়ে প্রতিভার ডায়াসে বুনে

কালের হাসি।

লিখিত ভাতের ঠিকানায়, আদরের চন্দ্র কলা একটু

নেশাতুর হতে চাইলে;

গালিচার সোহাগ বলে, আজ জোনাকির রাত!

এ ঘুঙুরে আজ বড় ব্যথা!

কাল না হয় তোমাকে একটা পিচ্ছিল ডানার উড়াল দেবো।

সপ্ত রঙের তরঙ্গ দেবো, চুড়ি বিলাস টুকু শেষ হোক!

আর এক চুমুক রাতের পরেই; তুমি পাবে যুদ্ধে লাল দেশ

যত সম্ভব, খোঁপার গহীনে সাঁতরে নিও তুমি।



এপাশ ওপাশ করা স্বপ্নান্ধ ঘুমেরা জল পতনের মত

জাগ্রত মরণ চাইলেও মৌন পাহাড় বলে,

আজ না সখা! কাল হবে আমাদের তারা গোনা মুখোমুখি রাত


হবে মৃত্তিকার বুকে আকাশের কোমল প্রপাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।