একবিন্দু জলের গেহ
- আজাদ বঙ্গবাসী ২৬-০৪-২০২৪

মাটি ঝেড়ে সেই একবিন্দু জলের গেহ কঙ্কাল হয়ে উঠলে;

যুবকের উত্তেজনা হয় উদাও, পুরুষ কামনা হয় ছাই আর 
সন্তান উৎপাতনের ক্ষেতটিও হয়ে উঠে শূন্য।  অথচ 
এ সুন্দরের জন্য কত অর্থমূল্যইনা ছিল ব্যকুল! 
কত ফন্দিফিকির  কত সত্য-মিথ্যার কৈঝুরি! 
কোথায় আজ সেইসব ধর্মহীন জৌলুসের সার্কাস? 
কোন কালো পাথরের রঙ মহলে ? সেইসব স্বপ্নেরা আজ
লুকয় নিলাজ স্বরধ্বনি! 


ভ্রমণ বিলাসীর একফোটা জল গেহে; তোমার একটা চোখের প্রতি 
দারুণ অবিশ্বাস ছিলো। অথবা অহংবোধের সেই নিস্ব হওয়ার আগুন
উন্মাদ অশ্বের মত দাপিয়ে ছাই করেছো
অপার বিশ্বাসীর পরবর্তী যাপনকে, তোমার তুমিকে করেছো পিষিতো 

শুধু বধিরের বাহুতলে নীল চোখের দৃষ্টিহীন কর্মযজ্ঞে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।