চলন্তিকা
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

কারোর চিন্তা— বাড়ছে ভ্যাট,
কেউ বা ভাবছে— হচ্ছি ফ্যাট,
কারোর ইচ্ছা— পুষবে ক্যাট,
কেউ বা ভীষণ ডিপ্লোম্যাট।

কারোর চিৎকার— মর্যাদা হ্রাস,
কারোর লক্ষ— আইন পাস,
কারোর আনন্দ— প্রশ্ন ফাঁস,
কারো বা হচ্ছে সর্বনাশ।

কেউ বা করছে— নারী ধর্ষণ,
কারোর নির্দেশ— গুলি বর্ষণ,
কেউ বা করছে— অনশন,
কেউ পাল্টাচ্ছে জীবন দর্শন।

কেউ ছুটছে— গরুর হাট,
কেউ ঘুরছে— দোকানপাট,
কারোর পকেট গড়ের মাঠ!
ভীড় টার্মিনাল, লঞ্চঘাট।

কারো চোখ— টিভি পর্দায়,
কারো নেশা— পান-জর্দায়,
কারোর লিস্ট— বেড়াবো কোথায়?
বৃষ্টিতে রাস্তা ভরেছে কাদায়।

উৎসব আসে, উৎসব যায়
ধর্মীয় কোন বিভেদ নাই।
তুমি, আমি, আমরা সবাই—
মাতবো ঈদে, মাতবো পূজায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।