রুপবতী
- হোসাইন মুহম্মদ কবির ২৮-০৩-২০২৪

মনের মাধুরী মিশিয়ে শিল্পী এঁকেছে ছবি
ঘুমহীন রাত্রি জেগে কবিতা লিখেছে কত কবি।

রুপের ঝিলিক দেখে ধ্যান ভেঙ্গেছে কত সন্নাসীর
হৃদয়ে বিঁধেছে প্রেমের তীর।
আমায় দেখে থেমেছে রাখালের বাঁশী
অভুক্ত পাগলের মুখে ফুটেছে হাসি।

পড়িয়া আমারও প্রেমে
সঠিক পথচলা ভুলে পথিক যেত থেমে।
কেউ বলতো ঐ ঠোঁটে আছে মধু
চোখে আছে সীমাহীন মায়া
আছে জাদু।

ভালোবেসে কেউ করতে চেয়েছে
চির সঙ্গী ঘরের বধু,
স্বার্থত্যাগী দূর হতে
কেউ ভালো বেসেছে শুধু।

প্রেমের প্রদ্বীপ জ্বলেনি তবু
হৃদয় দুয়ার ছিলোনা কারো তরে বন্ধ,
রুপের নেশায় মাতাল
কামনায় কেউ হয়েছে অন্ধ।

আমার রুপে পাগল ছিলো কত পুরুষ
কেউ বা প্রেমের তরে হারিয়েছে হুষ।

না পাওয়ার যন্ত্রণা ছিলো না আমার
আমি শত গুণে গুণান্বিত রুপবতী,
বাসিয়া আমায় ভালো কারো হয়নি লাভ-বরণ নিজের করেছে ক্ষতি।

যৌবনরস শুকিয়ে
ভাবনারা দেখা দেয় লুকিয়ে।
একদিন আমিও ছিলাম রুপবতী
আজ বৃদ্ধা চায়না হতে কেউ সাথী।

এই দেহে কেউ আজ ফিরেও তাকায় না
যেন ঝড়া শুকনো ফুল গন্ধ হীনা।

ভালোবেসে কেউ আজ
চায়না নিতে বুকে,
যৌবন ফুরালে মানুষের
মূল্যনাহি থাকে।

বিশ্বাস করো একদিন
আমিও ছিলাম রুপবতী।


১২/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।