খোকা
- হোসাইন মুহম্মদ কবির - স্বপ্নসুখের সারথি ২৬-০৪-২০২৪

মায়ের কোলে হাসে খেলে
মায়ের কোলে খায়,
মায়ের মতন এমন আদর
আর কোথা না পায়।
দুঃখ যতো যায় ভুলে
এলে মায়ের কোলে।

খেলার সাথী বন্ধু প্রথম মা জননী
প্রথম ভালোবাসা,
খোকা কে নিয়ে মায়ের মনে
কতোই স্বপ্ন আশা।
খোকা আমার বড় হবে
ভালোবেসে পাশে রবে।

খোকা আমার অনেক বড়
ছোট্ট নেই সে আজ,
টাকার পিছু ছুটছে খোকা
ঢাকায় করে কাজ।

খোকা আর খোকা নেই
সাহেব নামেই তাকে চেনে।
সে ব্যস্ত খুব নানান কাজে
মায়ের খবর নেয় সময় সুযোগ বুঝে।

গ্রাম তাঁর লাগেনা ভালো
এখানে নেই শহরের রঙ্গিন আলো। সাহেব নামের খোকা আমার
অনেক বড় ধনী,
হাতে পাইনা একটি টাকা
লোকের মুখেই শুনি।

আমায় না জানিয়ে করছে বিয়ে
শহরের সুন্দরী এক নারী,
শ্বশুর দিয়েছে ফ্যাট বাড়ি
শাশুড়ি দিয়েছে দামি গাড়ি।

ব্যথা পেলে কাঁদতে কাঁদতে
আসতো আমার কোলে,
খোকা বুঝি আর কাঁদে না
সাহেব নামের খোকা আজ
তাই গিয়েছে ভুলে।

এ স্বপ্ন দেখিনি খোকা
সাহেব হবে এমন,
অসুস্থ জেনেও নেয়না খোঁজ
আছি আমি কেমন।

সাহেব নামের খোকা
যদি পায় আমার মৃত্যুর খবর,
কাজ ফেলে ছুটে আসবে কি
দেখতে মায়ের কবর ?

১৬/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।