শূন্য ঢাকা
- হোসাইন মুহম্মদ কবির ২৫-০৪-২০২৪

আপন স্বজন গ্রামে রেখে
কেউ ঈদ করবেনা ঢাকা,
তাই প্রিয় জ্যাম জটের ঢাকা
একে একে হচ্ছে এখন ফাঁকা।

বাসের টিকেট যায় না পাওয়া
দাম যতো হোক তবু টিকেট চাওয়া।
টিকেট না পেয়ে দিশেহারা
গ্রামে যাবার খুব যে তাড়া।
বাসের ছাদেও এখন চওড়া ভাড়া
তবু গ্রামে যওয়া আজ ঠেকায় কারা।

ট্রেনের বগিতে যায়না বসা মাথা গুঁজে
জ্বর এলো ট্রেনের ছাদে বৃষ্টিতে ভিজে।
শত কষ্ট করে সহ্য গ্রামে যাবার মজা কি যে,
আপন স্বজন ছেড়ে শহরে যারা থাকে শুধু তাঁরাই বুঝে।

লঞ্চে পা রাখার ঠাই নাই
এ কথা জেনেও লঞ্চে যাই।
মুগ্ধ করে মন শান্ত নদীর শীতল হাওয়া
গরমের মাঝে শীতের আভাস পাওয়া।
দেখে দূর আকাশে তাঁরাদের মেলা
হৃদয় গহীনে লাগে দারুণ দোলা।

বাবা মা সন্তান কে কাছে পেয়ে
বুকে নিবে তুলে,
সন্তান এমন মমতাময় প্রেম পেয়ে
কষ্ট যত যায় ভুলে।
আপন জনে গ্রাম হবে পরিপূর্ণ
আর ঢাকা শহর হয়ে যাবে শূন্য।
ঈদে রবে জ্যাম হীন রাজ পথ ফাঁকা
সবার প্রিয় রাজধানী শূন্য ঢাকা।

২৩/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।