কবিতা তোমায় মুক্তি দিলাম
- পথিক সুজন ২৮-০৩-২০২৪

কবিতা তোমায় মুক্তি দিলাম
---
------------সুজন হোসাইন
---
ঢের সময় পার করে এখন
শরতের মাঝামাঝি নিস্তব্ধ দুপুরে
আউলা কাশ দল উড়ে যায়
কাদ্মনী ভেলায় ভেসে ভেসে
ঝাউবন পিছনে ফেলে
নীলিমার পারাপারে।
এলোকেশে তনুমনে
কদম্বতলে পাথর নুঁড়ি পথের
হলদে ঘাসের অনন্ত প্রান্তরের
মোহনায় "কবিতা"তোমাকে দেখেছিলাম ।
আমি হাত প্রসারিত করে
বাবলার চিরল পাতার ফাঁকে
সমুজ্জ্বল শিশির ছোঁয়ায়
চেয়েছিলাম প্রস্ফুটিত
একটি হলদে কবিতা ।
কিন্ত "কবিতা" তুমি ছিলে...
শীতের নির্জন রাত্রির গায়ে
জড়িয়ে থাকা সফেদ ধোঁয়াটে
কুহেলিকার মিথ্যে মরিচীকা ।
সবুজ ঘাস,দেবদারু আর
হরীতকীর বনে সূর্যের আগমনে ছুঁড়ে দিলে
আমায় হেঁয়ালির মধ্য নরকের হৃদে ।
আমি ও রাত্রির ঝরে পড়া
শিশিরের মতন ফিকে রঙের স্বপ্ন
বুকে নিয়ে "কবিতা" তোমাকে
মুক্তি দিয়ে ফিরে এলাম অফুরন্ত
সূর্যময় দিন শেষে রাত্রির প্রাঞ্জলতা
ঢেলে নতুন কোন কবিতার সন্ধ্যানে ।
--
09/10/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।