স্বাধীনতার তেঁতাল্লিশ বছর
- পথিক সুজন ১৯-০৪-২০২৪

ক্রমিক নং-৪৬
স্বাধীনতার তেঁতাল্লিশ বছর
------------সুজন হোসাইন
-
তেঁতাল্লিশ বছর পর...
শতাব্দীর সিঁড়ি বেয়ে বেয়ে
কখন যে স্বাধীনতার ঢের
বয়স হয়েছে অনুমান না করলে
বোঝা যায় না .....!
তবুও এই বাংলার কোথাও
শান্তি নেই,নেই কোনো সান্ত্বনা !
আজ ও স্বাধীনতার
তেঁতাল্লিশটা বছর পরে
মকরক্রান্তির গভীর রাত্রে
জেগে রয় অন্তহীন নীড় !
এইখানে বুকের 'পরে--
বিস্ময় নক্ষত্রের ক্লান্তি যেন
আজকের উদিত সূর্যটাকে
গিলে খায় আমাদের এই
ধৃষ্ট শতাব্দীর মৃত সাঁকোই দাঁড়িয়ে ।
স্বাধীনতার আজ তেঁতাল্লিশটা বছর
পরে এসেও বাংলার পথে ঘাটে,
দিগন্ত জোড়া প্রান্তরে খেলা করে
সূর্যের রশ্মির মতো অগণন মৃত্যু ।
নিস্তব্ধ নিগূড় সবুজের চারিদিকে
রক্তের সমুদ্রে করুণ
মৃত্যু রৌদ্রের রঙে দীপ্ত ।
তেঁতাল্লিশ বছর পরে.....
হ্যাঁ....!তেঁ.তা.ল্লি.শ ব.ছ.র পরে....
এই খানে আজ ও মৃত্যু হয়....!
অগণন পাখির মৃত্যু ...!
নির্জীব মানুষের মৃত্যু...!
নির্মল কিশোরের মৃত্যু...!
যা কেবল'ই ইতিহাসের উত্সের
রক্তে অন্তর্হিত হয়ে থাকে !
-
26/10/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।