সিনথ্রিয়া
- পথিক সুজন ২৬-০৪-২০২৪

সিনথ্রিয়া
---------সুজন হোসাইন
-
সিনথ্রিয়া....
সন্ধ্যার আকাশে শিরীষের ডালে
আতসের মতো কুয়াশা ঝরে পড়ে !
হ্যাঁ ..! তোমাকেই বলছি......
তুমি কি শুনছো...
নাকি হেমন্ত নিশীথের গায়ে শিশিরশীর্ণা
কুহেলিকায় সাদা স্বপ্ন বুঁনছো ?
তোমার আমার প্রণয়
খুব বেশিদিনের নয় !
হবার তো কথাও নয়....!
সেদিন ধরণীর সবুজ দ্বীপের
ছায়ায় নেমেছিল থমথমে রাত্রি ।
হেমন্তের হিম মাস ছিল;
তুমি মৃত্তিকার শূণ্য পেয়ালায়
এক চুমুক প্রেম দিয়েছিলে
অতসী ছুঁড়ির ঠোঁটের 'পরে
ঘুমভাঙা দুটি আঁখি তুলে
আমারি বিবর্ণ মরু বুকে ।
তারপর : মনে নেই আর ...!
সিনী-বালী সিনথ্রিয়া ;
তারপর:ঢের সময়ে
অন্ত:পুর অসীমের ছায়াধূপ
রঙের ভিঁড়ে কাশফুল-ধানক্ষেত,
সেই দেবদারু বন পিছনে ফেলে
চলে গেলে দূর বহুদূরে ॥
সিনথ্রিয়া...কেন বুঝনি....
দূর ছায়াপথে শালতমালের সিনা ছায়া,
অঘ্রাণের ঘ্রাণে তুমিই যে ছিলে প্রীতিমায়া !
-
29/10/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।