বহু নির্বাচনি প্রেম
- দন্তস্য সিফাত ২৫-০৪-২০২৪

মরিচা ধরা গ্রিল ধরে সে পেয়েছিল দেড় বাই তিন ফুট চাঁদ, অথচ তুমি জোছনা বিলাসেও পেলে না এক ইঞ্চি সফেদ সুতা !
টঙে বসে ৪ টাকার নোংরা চা-এ সে পেয়েছিল জীবনের মিষ্টটা, অথচ তুমি প্যারিস গিয়েও দেড় লাখের শান্তি পেলে না।
বর্ষার কদম ফুল তোমার প্রিয় ছিল কিন্ত তুমি এখন সঙ্গি খুঁজো যে তোমায় ক্যালেন্ডার দেখে ডায়মন্ডের রিং দিবে,
তার পুরানো নীল ডায়েরিতে তোমার কবিতা এখন ও সতেজ, কিন্ত তুমি তো ট্যাবে সেলফি তুলছো শয়ে শয়ে।
১২ টাকার কোক স্ট্র দিয়ে খেতে তোমার ভীষণ লাগত, শুনলাম এখন তোমরা টাকিলা খেয়েও তৃপ্তি পাচ্ছো না।
মনে আছে, বৃষ্টিতে হুড ফেলে ভিজতে খুব পছন্দ করতে, এখন তোমার গাড়ি কালো কাচে মোড়ানো।
সে তো জানতো শখ-স্বপ্ন ধ্রুব সত্য, তুমি প্রমাণ করলে ক্যালেন্ডার উল্টালে শখ পাল্টে যায়, নীল ডায়েরি ফেলে দিতে হয়, পোস্ট মর্ডানিজমের যুগের সাথে হরদম তাল মেলাতে হয়।
আমি জানতাম তোমরা বিশ্বাস করো, প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা নাকি সঙ্গি হিসেবে উৎকৃষ্ট, সে ও জানতো কিন্ত মানতো না। অথচ বিয়ের অ্যালার্ম বাজতে না বাজতেই তুমি তাদের মতই হয়ে গেলে। মগজে কাম,পেটে চর্বি, অন্তরে লোভ ওয়ালা প্রথম শ্রেণির সঙ্গির সাথে তুমি নতুন ঠিকানায় উঠে পড়লে।
সিরিয়াল দেখে আর টাকা গুনে দিন যাচ্ছে তোমার, উইকে উইকে শপিং হচ্ছে, দুই এক অ্যাবরোড ট্যুর হচ্ছে, লেট নাইট কিটি পার্টি ও হচ্ছে। 'হ্যাপিনেজ' পেয়ে গেছো তুমি।
সে কিন্ত ৪ টাকার লাল চা আর ৮ টাকার তামাক নিয়ে বেশ সুখেই আছে।
তোমার আছে আধুনিক হ্যাপিনেস, তার আছে সুখ ও দুই-এক ক্যালেন্ডার অতীত।
আমি এখন ও বুঝি না, মরিচা ধরা গ্রিল ধরে চাঁদ দেখা বেশি সুখের নাকি প্রথম শ্রেণির চাকুরেজীবীর সাথে এসি রুমে সহবাস !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।