আমি ঘুমোতে পারি না
- শাওন সারথি ২০-০৫-২০২৪

হেমন্তের এই শীতের রাত্রে
আমার ঘুমোবার কথা ছিল।
অথচ আমি ঘুমাতে পারি না,
একদিন যারা কথা দিয়েছিল
যাদের হাত ধরেই রচিত হবে পবিত্র এই ভূমিতে
শাসনের সুষম বণ্টন ব্যাবস্থা,
সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে রোপিত করবে
মানুষের শুদ্ধ মানবিক চেতনার চাষ,
অথচ তারাই আজকে হন্তারক!
কেউ ফাঁসিতে ঝোলায়
আর কেউ ফাঁসিতে ঝোলে।
যারা একদিন শপথ নিয়েছিল
একদিন প্রতিবাদী হবে দুষিত রক্তের বিরুদ্ধে,
মানুষের অনৈতিক চেতনার বিরুদ্ধে,
অবৈধ অস্বচ্ছ সীসাময় ধোঁয়ার বিরুদ্ধে
হেমন্তের এই শুদ্ধ কুয়াশার মতো।
অথচ তারাই আজকে নির্বিকার!
এই আবছা কুয়াশার ভেতর দিয়ে
সেখানে ঝাউয়ের ছায়া বিছায়াছে
যেখানে আমার ঘুমোবার কথা
অথচ আমি ঘুমোতে পারি না!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।