বার্তা
- পথিক সুজন ২৬-০৪-২০২৪

বার্তা
****** সুজন হোসাইন
*
বসন্তের রাত্রি ঢের দূরে হলদে পাতার
ভিতর
সূর্যের আলোই পাওয়া যায় কুয়াশার খবর ।
অঘ্রাণের শরীরের ভাঁজে যে ছবি দেখা
নিশিদিন যতনে তা মনে ধরে রাখা ।
শীতের রাত্রে শিশিরের ডানায় করে
মেহগনি,হিজলের লালচে পাতা ঝরে
গভীর অন্ধকারে নক্ষত্রের ধূসরিত পথে
সেই পথে একা তুমিই তো ছিলে সাথে ।
মাঘের হিম শীতল বৈরী হাওয়ায়
বিবর্ণ গাঁদা ফুলের আলতো ছোঁয়ায়
অঙ্কুরিত পরাগে ঠোঁটের উষ্ণতায়
পেয়েছিলাম বসন্তের আগমনী বার্তা;
যা ছিল ঢের যুগ আগের কথা ।
গাঢ় সবুজ ছায়তনের ফাঁকে ফাঁকে
অশান্ত হাওয়া অপেক্ষায় থাকে
আকাশে দল ছেঁড়া মেঘের মতন
অফুরান প্রেমে বিমোহিত দুটি জীবন ।
একটি ঝরা পাতার হাত ধরে সুরে
নির্জন রাত্রে শিশিরের শূণ্য গহ্বরে;
আরো ঝরা পাপড়ির মতো করে
শোনা যায় বসন্ত বার্তা ঢের দূরে
স্বপ্নের মতো ছেঁড়া মেঘে আকাশের 'পরে ।
*
06/12/15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।