মৃত্যুর ডাক
- মোঃ সাহারাজ হোসেন ১৯-০৪-২০২৪

(মোঃ সাহারাজ হোসেন)

সকাল কাটে ভাবতে ভাবতে,
দুপুর কাটে ক্লান্তভাবে,
বিকেল কাটে খেলার মাঠে,
সন্ধ্যা কাটে আড্ডাবাজে,
রাত্রি কাটে ঘুমের সাজে,
হঠাৎ ঘুম থেকে কে যেন প্রশ্ন করে?
ভয়ংকর ভাবে বজ্র স্বরে
বার বার প্রশ্নাত্মক কথা বলে।

তখনি ঘুম থেকে থমকে উঠে দাঁড়াই অন্ধকারে,
ভয়ে বুকের হৃদপিণ্ড দপদপ করে,
চারিধার অন্ধকার কেউ নেই পাশে,
একেলা ঘরে মন শুধু পালাই পালাই করে,
হঠাৎ সাহস করে ডাকলাম মৃদুস্বরে,
কে—কে ওখানে……?
দূর থেকে কিশের একটা কণ্ঠস্বর ভেসে এলো কানে,
বলল আমায়, হে যুবক আমি তোমার মৃত্যু,
ভয়াবহ শব্দ’টি শুনে বুকফেটে নেমে এলো অশ্রু।

তখন নিস্তব্ধ আমি মুক্তির মতো দাঁড়িয়ে,
হা হা কার তৃষ্ণা মৃত্যুর ভয়ে,
কাঁদছি শুধুই কাঁদছি, সহে”না হৃদয়ে,
তখন আবার ভাসমান এক দরাজ কণ্ঠস্বর এলো আমার বক্ষে,
আবারও বলল, হে যুবক আমি তোমার মৃত্যু,
দেখো চেয়ে অন্তর চক্ষু মেলে,
থাকি তোমার অতি নিকটে।
মৃত্যুকে ভুলে যেওনা রেখো শরণ,
মৃত্যুর ডাক আসবেই যখন তখন।
হে যুবক এসব সকাল”কে ঢেকে দাও,
এসব দুপুর”কে ঢেকে দাও,
এসব বিকেল”কে ভুলে যাও,
এসব সন্ধ্যাকে ভুলে যাও,
এসব রাত্রি”কে মুছে দাও,
মৃত্যুর জন্যে প্রস্তুত হও।
হে যুবক কী নিয়ে যাবে পরপারে,
কী আছে তোমার জগৎ সংসারে,
সব ভুলে প্রস্তুত হও মৃত্যুর দুয়ারে,
হাজির হবো কোনো একক্ষণে,
মৃত্যু হাতে নিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।