নষ্ট বাগান
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৭-০৪-২০২৪

বাগান সাজানো ছিলো একদিন;
ফুলের সমাবেশ ছিলো রং-বেরং
যত্ন-আত্তির কমতি ছিলো না মোটে,
ছিলো দরদ মাখানো আবেগী ঢং।
শাসনের বেড়া দেয়া ছিলো না, তবু
পরিপাটি, সুরক্ষিত ছিলো চারপাশ
দূর থেকে শুধু দেখতো সবাই —
নিতো সৌন্দর্যের নিগূঢ় সুবাস।

হঠাৎ কী যেন কী হ'ল!
ঈশান কোণে জমলো মেঘ
আকাশ দুললো, পাতাল কাঁপলো
তুফান এলো — ঝড়ের বেগ।

কী নির্মম পরিহাস হায়!
ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড সে বাগান
নষ্ট হ'ল স্বর্গীয় স্বপ্ন সব; —
ফুল-পাতারা সব হ'ল নিষ্প্রাণ।
সবচে' সুন্দর ছিলো যে ফুলটি,
লোকের চোখে যে ছিলো অনিন্দ্য,
দুষ্টু ঝড় তাকে নিয়ে গেলো হাওয়ায়;
কী আছে তার কপালে— জানে গোবিন্দ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।