ডগা চোর
- সাইফ রুদাদ ২০-০৪-২০২৪

ডগা চোর ডগা চোর
শাখা চোর শাখা চোর
কেডারে তুই? তস্কর!
হৈ যারে ভাই, ক্ষেতের
ত্রিসীমা ছেঁড়ে; আলের
উপর বসে তস্কর
খেসারি ডগা, সরিষা ডগা
ধনিয়া পাতা, বাতুয়া পাতা,
করস তুই চুরি, বাড়ি কই খরি!

হৈ ঐ যারে যা ছেড়ি
করিস নারে তুই চুরি।
মিষ্টি হেসে কয় সে মোরে
যাইরে ভাই, যাই যাই,
বলতে বলেতে দুই মুঠো
খেসারি তুলতে গেল না'কো
সময়; করো কী, করো কী গো
সোনার ফসল নিয়ে গেলে গো;
বাজান মোরে ছাড়বে না লো
শ্মশান গোরে পুড়বে, কালো
বেতের লাঠি দিয়া গায়ের
চামড়া খুলবে; দিব নারে ভাতের
থালা, গাল লালে লাল হবে চড়ের
আঘাতে, ছেঁড়ে দে সখি ক্ষেতের
আল, রাজা না তুই তো কিসের
কর নিবি? মোরে দিয়ে ভাই যমের
ঘরে; যা তুই কই সাথে বিনয়ের।।

১০ জানুয়ারি'১৬
মনোহর, শরীয়তপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

showrov
২৬-০৬-২০১৬ ০৯:৪৬ মিঃ

হুম.....