তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ২৫
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৬-০৪-২০২৪

এমন নয় যে, সারাটা দিন তুমিহীনতায় ভুগি
এমনও নয় যে, তোমায় ভেবে রাত্রি জাগি
এমনটাও নয় যে, তুমি নেই বলে বুকে বাজে শূন্যতার ডুগডুগি।
তবুও কোথাও যেন কিছু একটার কমতি থেকে যায়।
কোন কারণ ছাড়াই নিজেকে কমজোর মনে হয়,
কিছু একটার জন্যে উতলা মন আকুলিবিকুলি করে, বুভুক্ষু রয়।
প্রেমের কবিতায় কিংবা গানে মগ্ন হতে সাধ জাগে
অথচ যে কবিতা বা গান শোনাই হয়নি আগে;
জানিনা তবুও কেন হঠাৎ এতো ভালো লাগে!
রাঙা গোধূলিগুলো এখন আর বিমর্ষ করে দেয় না,
মনে হয় না আর — এই বুঝি দিনের মৃত্যু কামনা।
এখন প্রতিটি সূর্যাস্ত দেখার জন্যে মনে ব্যাকুল বাসনা।
দিগন্তে হারায় আলো, আকাশে ভাসে রূপোলী চাঁদ
চাঁদের আলোয় ভিজে একাকার, কেটে যায় অবসাদ।
অথচ আগে ভাবতাম, এসব বিলাসিতা, সময় বরবাদ!
কেন জানিনা কেমন জানি লাগে ইদানীং,
কেন জানিনা এমন লাগে;
জানিনা কেন এমন হয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।