তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ২৬
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৮-০৩-২০২৪

আরো একটি বসন্ত এভাবেই কেটে যাবে।

নিষ্প্রাণ ডালে আর সবুজ পাতা গজাবে না;
এখানে হবে না আর সবুজের মহোৎসব
সুরেলা কণ্ঠী কোকিল বাসা বাঁধবে না এই ডালে
গাইবে না গান, হবে না প্রেমরাগের উদ্ভব।

পলাশে-শিমুলে খেলবে না হোলি, লাগবে না দোল
ফাগুনী পূর্ণিমায় জাগবে না রক্তে আগুন
বসন্ত বাতাসে ভাসবে না বাসন্তী ফুলের সুঘ্রাণ
বাসন্তী শাড়ীতে মন মাতাবে না পয়লা ফাল্গুন।

সেই কৃষ্ণচূড়া আর লাল হবে না কারো প্রতীক্ষায়
চৈত্রের রোদ পুড়িয়ে যাবে তেপান্তরের মাঠ
মৌলবাদের ভয়ে আপোষ হবে স্বাধীনতায়
মানুষে মানুষে ভেদাভেদ রবে, চলবে হিংসার মন্ত্রপাঠ।

এবং আরো একটি বসন্ত এইভাবেই কেটে যাবে,
যেভাবে কেটেছে ফেলে আসা গত বসন্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।