নিকৃষ্ট নরকে
- খালিদ নোমানী - শব্দের লহরী ১৬-০৪-২০২৪

যেজন পুড়ে হিংসার দহনে
দেহান্তর হয় জীবনে দন্ডে দন্ডে,
নিজেই তাড়িয়ে নেয় নিজ আত্মা শ্মশান ঘাটে
জ্বলে পুড়ে ছাঁই হয়ে কেবল প্রতীক্ষমাণ
বরণীয় হতে নিকৃষ্ট নরকে।

হিংসার দহনের সীমাবদ্ধতা আছে
আছে তার নিজেস্ব নীতি,
তা অন্যকে স্পর্শ করেনা
করেনা অপরের ক্ষতি,
শুধু হিংসুকের দেহে মনে তার বসবাস
ধীরে ধীরে বন্ধ হয়ে যায় হিংসুকের নিঃশ্বাস
উত্তপ্ত অন্তর্দাহ শিখার তাপে।

হিংসুকের মায়াকান্না দেখে
পরামর্শ শোনে সহজেই বোঝা যায়
সত্যকে লোকিয়ে নিরেট মিথ্যায় যুক্তি দেখায়,
অন্যের ধ্বংসে সে তৃপ্তি পায়।
সকল প্রচেষ্টায় ব্যর্থ হয়ে
অনলের সাগর তীরে দাঁড়িয়ে, কেদেঁ বলে হায়
অবশেষে আমাকেই টেনে নিলে দহনের মোহনায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Irin_Akter
২৪-০১-২০১৬ ০১:৫৭ মিঃ

Very nice

saif
২৪-০১-২০১৬ ০০:৩২ মিঃ

চমৎকার