চল লাঙল চালাই মাঠে।
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ১৯-০৪-২০২৪

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

সবুজ খেতে সোনা ধানের
উপছে পড়ে হাসি,
মেঠো সুরে গাঁয়ের রাখাল,
বাজায় বাঁশের বাঁশি।

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

এপারে গ্রাম, ওপারে গ্রাম,
পদ্মা নদী বয়ে যায়।
নৌকায় বসে, ঘাটের মাঝি,
গান গেয়ে বৈঠা বায়।

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

আমি ভাবি, কৃষক হয়ে,
মাঠে করি চাষ,
বর্ষাকালে নৌকা চালাই,
ভাবনা বারমাস।

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

কভু ভাবি মাঝি হয়ে,
শক্ত হাতে ধরি হাল।
ভাটিয়ালী গান গেয়ে,
নৌকায় বাঁধি পাল।

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

কভু ভাবি চাষী হয়ে,
লাঙল চালাই মাঠে।
সারাদিন মাঠে মাঠে,
বেলা যাবে কেটে।

চল লাঙল চালাই মাঠে।
মাঝি হয়ে নৌকা চালাই, পদ্মা নদীর ঘাটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।