পল্লীকাঁথা
- আব্দুল্লাহ্ আল আসিফ - অপ্রকাশিত ১৭-০৫-২০২৪

চির সবুজ পল্লী গেরাম
চলো না যাই জোড়ায় জোড়ায়
বাপদাদার ঐ বসত ভিটে
নিজ শিকড়ের আদি গোড়ায়!

বিলে ঝিলে শাপলা যেথায়
পদ্ম ফোটে গাঙ্গের ধারে
রুইকাতলা বোয়াল পুটী
ভাতের পাতে নজর কাড়ে!

সেথায় যেথায় পাবে তুমি
দোয়েল শালিক ময়না টিয়ে
বাঁশের ধারে দেখবে গিয়ে
ফিঙে নাচে লেজ নাচিয়ে!

ধান কাউনের ক্ষেতের ভিতর
চড়ুই থাকে মুখ লুকিয়ে
কৃষক লাঙল কাঁধে নিয়ে
বাড়ি ফেরে ডাক হাকিয়ে!

সন্ধ্যে হলে দাদির মুখে
শুনবে যদি গল্প গাঁথা
শহর ছেড়ে পালিয়ে এসো
গায়ে মেখে পল্লীকাঁথা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।