তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ২৭
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৬-০৪-২০২৪

মৌমিতা,
একদিন তোমার জন্যে লেখা হবে কবিতা।
কবির কল্পনায়, 
নান্দনিক উপমায়
জীবন্ত হ'য়ে উঠবে তুমি; পাবে পূর্ণতা।
সেদিন দেখবে তুমি কবির চোখে তোমাকে
নূতন করে চিনবে নিজেকে।
বুঝবে কি অফুরান প্রাণশক্তির আধার তুমি; 
কত আবেগের লীলাভূমি
তোমার হৃদয়ের তৃষিত অঞ্চল। 
তুমি কি জানো মৌমিতা,
তোমার মনের গভীরতা
কতটা নিগূঢ়, কতটা অতল?
কিংবা তোমার কাজল চোখে, 
তোমার হাস্যোজ্জ্বল মুখে
কত মায়া আছে তুমি জানো?
তোমার এলোচুলে যখন ঢেউ খেলে যায় মাতাল হাওয়া 
সৃষ্টি হয় অনুরাগের রাগিণী। 
অথচ তুমি কখনোই কান পেতে শোন নি সেই সুরধ্বনি!
যখন আপন মনে গুনগুনিয়ে ওঠো তুমি
গাছের পাতারাও যে অর্কেস্ট্রার মত বাজে; তুমি বোঝ নি।
কিংবা যখন কালো মেঘ তোমার মন-আকাশে করে উড়াউড়ি,
বোকাট্টা হয় কোন রঙিন স্বপ্নঘুড়ি
তখন পাখিরও মন ভারী হয়, 
কুহুতানে বিরহ জাগায়। 
তুমি জানো না মৌমিতা,
তোমার আঁখি পল্লবে কষ্টবিন্দু জমলে
ফুলেরও কান্না পায়; পল্লব ঝরে পড়ে নিরলে।
তুমি কি ভাবছো মৌমিতা, তোমাকে কেউই চায় না?
কেউ ভালোবাসে না তোমায়?
অথচ তুমি নিজেও জানো না,
প্রেমের আগ্নেয়গিরি বুকে নিয়ে
তোমারই জন্যে কেউ আছে অনন্ত অপেক্ষায়।

[উৎসর্গঃ শুচিস্মিতা নয়, পারমিতাও নয়, কেবল মৌমিতা-কে।]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

gainp86
০৭-১০-২০১৭ ১৯:২১ মিঃ

বাহ...সিরিজটা বেশ ভালো লাগলো।