হাট
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২৯-০৩-২০২৪

রবিবারে আজ, বসেছে হাট, অজয় নদীর পারে,
জোড়াবটের শীতল ছায়ায়, রাঙা রাস্তার ধারে।
বাঁশের খুটি মাটিতে পোঁতা, হয়েছে শক্ত করে,
নদীর ঘাটে লোকের মেলা, হাট গিয়েছে ভরে।

বস্তাগুলো সেলাই করে, বেঁধেছে দড়ি দিয়ে,
তারই পরে বসেছে সবাই, আলু বেগুন নিয়ে।
পালংশাক, উচ্ছে, মূলো, কুমড়ো, কচু, লাউ,
চাল, ডাল, তেল, চিনি, লঙ্কা, গুড়ো-মশলাও।

হাঁসের ডিম, মুরগীর ডিম, মন্টুর দোকানে চা,
জিলিপি আর আলুর চপ, বেগনী, তেলেভাজা।
মাটির হাঁড়ি, খুন্তি হাতা, তাল পাতার ছানি,
বাঁশের ছাতা, গামছা নিয়ে, চলে দর জানাজানি

বেলা পড়ে, হাট ভাঙে, সবে যায় ফিরে ঘরে,
নির্জন হাটে, বটের শাখায়, পাখিরা খেলা করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।