এসো সুর তুলি মিলন বাঁশিতে
- সূর্য মুহাম্মাদ জান - মহাবিদ্রোহী ১৯-০৫-২০২৪

পথের দুধারে খুনমাখা মুখে রইলো পড়ে মানবতা
পাষাণেরা বিষাক্ত ছোবলে হচ্ছে রাজ্যজয়িতা ।
বিষাদের সুকরুণ মুখে ম্লানজ্যোতি ভরা আঁখিতে
আজ শূন্যতার চাহনিতে কাঁন্দে মানবতা;
নিসীম শূন্যে চেয়ে ।
পৃথিবীর তরে মানবতার বুকে আজ ঘটিয়েছে ওরা মহাবিস্ফোরণ
পাষাণের পদাঘাতে দূর্বলের দেহ হইল রক্তবরণ ।
মানবতার নিস্তব্ধে দুফোটা আঁখিজল গড়িয়ে পড়ে
ঘৃণ্য পশুর মতন জন্ম বুঝি কেবলই হইল মোদের
ঘৃণ্যতার তরে ।
জমিয়েছে ওরা ধনের মহাসাগড়;পৃথিবী জানে
আমাদের মতন অবহেলিতের কষ্টের চরণ ধোয়া জলে,
তাহার বিনিময়ে প্রাপ্য হলাম কি অপমান আর অবঙ্গার?
মোদের ব্যথিত মনে বিষাদেরা জেগে ওঠে নীল বিষাক্ত মুখে
পেলাম না অধিকার ।
অসাম্যের অন্ধারে আজ বসুধার চোখ নিঃশেষ হয়ে গেছে
আকাশে বিষাক্ত শ্যেন ওড়ে
জীর্ণ পাতার ঘরে টুনটুনি মরে
আকাশে উড়ে ধোয়া মানবতা পোড়ার
জ্যোতিহীন চোখে আজ রবি উঠে আর ঢুবে-
পাষাণের বিষাক্ত অমানিশায় ।
কেন নামিলোরে হায় ধরাকূলে এই অন্ধত্বতা
যাহার মাশুলে ধরাকূলে ভাসিলো জাহান্নামী বন্যা ।
ওহে বিশ্ববাসী আর এই অন্ধত্বতা নয়
আর নয় এই পাপাচার
জেগে ওঠো হে মহাজাগরণে মিলনবাঁশিতে সুর তুলে
মানবতার জয় হবেই হবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।