আমি মানুষ
- সূর্য মুহাম্মাদ জান - মহাবিদ্রোহী ১৯-০৫-২০২৪

আমি আদমের বংশধর
আমি মানুষ এটি মোর পরিচয়
মোদের গাত্রে একই রক্তিম খুনের প্রবাহ
একই বসুধার তরে বসবাস তব ।
আমি চলি মানবতার তরে
মনুষ্যতা বিনে বলো কি করে স্বর্থক জীবন হয় ?
মনুষ্যতা হীনা জীবন যে কলঙ্কময় ।
আমি মানুষ-
পথের পাখি- চন্ডালী
তা বলে হীন নয় ,
আমারও সাম্যাধিকার আছে
আছে বাঁচিবার অধিকার
তোমাদের মতো চলিবার অধিকার,
আমারও আছে একটা সুন্দর হূদয় ।
আমি মানুষ এটি মোর পরিচয় ॥
মানুষ মোরা আছি যত
সবেই মোরা ভাই ভাই
স্বর্গের আবাস মানবতার তরেই হায়
মানবতা হীনা ওরে মানুষ-পশুত্বের ভেদ নাই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।