চাতকে হাসে প্রফুল্ল মনে বৃষ্টির অমূল্য দরশনে
- সূর্য মুহাম্মাদ জান - মহাবিদ্রোহী ২৯-০৩-২০২৪

চাহিয়া রহিয়াছে গো জল পিপাসু চাতক
দূরাকাশের ঘন কালো মেঘের মিষ্টি ফোটার আশে
চোখে গো তাহার আশার ফুল ফুটে মুখে
ফুটে বুলি তাহার '' আয়রে বৃষ্টি কৃপনতা ভুলে " ।
বিদ্যুৎ চমকানোর আলোয় চোখ যে তাহার ঝলসে
বজ্রের আর্তনাদে হিয়াতে সুদারুণ সুরলিপি লেখে ।
হইনু গো আমি ঘরের বাহির সুখ পিন্জরে বাঁধিতে এই চাতক
সংসার ছেদিয়া গহিন গাঙের তরি ভাসাইয়া হইলেম গো পলাতক ।
গিয়া ছিনু গো আমি পরিস্থানের অমূল্য বিবির দরবারে
গাথিয়া নিয়া ছিনু জীবন পাতার খসড়া হাতে,
তাই না দেখিয়া শাহাজাদী কহে " ওরে ভিন দেশি রক্ত মাংসের যুবক
হাতেই বিঁধিয়া আনিয়াছিস্ দেখি জীবনি-চাতক
কি করি আর নাশিবো রে তোরে মরণের আহ্বানে
মরণের মুখে ফুটাইছিস্ জীবনি ফূল অমত্য নাশে,
যাক গেরে জীবনের মুখে মৃত্যু-বাণ বিঁধানোর ঘাটি
কহিলেম তোরে থাকরে হেথা যত দিন তুই না হইলি পূর্ণ মনস্কামী ।"
আমি তো মনে মনে চাহিয়া ছিনু এমন সমাদর
মৃত বৃক্ষের তরে তাজা ফুল ফুটে ফটল ধরাইয়া রুক্ষ দেহ'র ।
দিলো গো পরিস্থানের শাহাজাদী অমৃত বৃষ্টি নামিয়ে
চাতকে হাসে প্রফুল্ল মনে অমৃত বৃষ্টির অমূল্য দরশনে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।