গাঁ আমার আপন
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২৮-০৩-২০২৪

পথের ধারে পুকুর পাড়ে, বক বসে থাকে,
বটের শাখায়, পাখিরা সব, কিচি মিচি ডাকে।
সকাল বেলা, রোদ্দুর আসে, বাড়ির বারান্দায়,
চড়ুই পাখি, উঠোনে ঘুরে, খুঁটেখুঁটে ধান খায়।

নয়নদিঘির কালোজলে, রাজহাঁস সাঁতার কাটে,
ধোপারা সব, কাপড় কাচে, শান বাঁধানো ঘাটে।
খালের ধারে, বিলের জলে, পানকৌড়ি ভাসে,
বেলা বারোটার রেলগাড়ি, সময় হলেই আসে।

স্নানের ঘাটে ছেলেরা সব, তেল মেখে চান করে,
কলসী কাঁখে বধূরা সব, জল নিয়ে যায় ঘরে।
দিনের শেষে বেলা পড়ে, সূর্য পশ্চিমে ঢলে.
গরুগুলো উড়িয়ে ধূলো, রাঙা রাস্তায় চলে।

সাঁঝের বেলা, চাঁদ তারা, খেলে আকাশের গায়,
রাত কাটে, তপন ওঠে, রোজ সকাল বেলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।