রক্তে রাঙানো একুশ
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৪-০৪-২০২৪

ফেব্রুয়ারির একুশ তারিখ,
সাল উনিশশো বাহান্ন
গর্জে উঠলো রাজপথ
মাতৃভাষার জন্য।
"রাষ্ট্রভাষা বাংলা চাই"—
স্লোগানে বাতাস ভারি
সামাল দিতে পাক-বাহিনী
করলো কারফিউ জারি।
ছাত্র-জনতা বেরিয়ে এলো;
দলেদলে প্রাণ মিলে
সশস্ত্র পুলিশ চালালো গুলি
প্রতিবাদী সে মিছিলে।
ঝরলো রক্ত, ঝরলো প্রাণ
তবুও মানে নি হার
বাংলাভাষার মান বাঁচাতে
দৃপ্ত অঙ্গীকার।
রফিক-জব্বার-বরকতেরা
শহিদ হলো সেদিন
লেখা হলো ইতিহাসে
তাঁদের নাম অমলিন।
সেদিন থেকে একুশ হলো
বাঙালির অহংকার
জয় হোক বাংলা ভাষার,
একুশের চেতনার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।