তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ২৯
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৩-০৪-২০২৪

অতন্দ্রিলা,
অনেক তো রাত হ'ল, এবার নাহয় ঘুমোও।
কী এতো ভাবছো বলো তো সারা সন্ধ্যে ধরে?
চোখে-মুখে তোমার এতো সংশয় কেন?
কীসের এতো অভিমান চেপে রেখেছো অন্তরে?
নিজেকে নাহয় একটু মেলে ধরো, অতন্দ্রিলা,
যে অনুভূতিগুলো মনের গোপন ঘরে
তালাবন্ধ করে রেখেছো, খুলে দাও।
কেউ তো দেখুক, কেউ তো জানুক
কেউ চিনুক তোমার মনগহীনের রাস্তাও।

অতন্দ্রিলা,
তুমি নিজেও জানো, এই যান্ত্রিক নগরে
তোমার মনের কোণে লুকিয়ে রাখা অভিমানগুলোর দাম
কেউ দেবে না।
তুমি না দেখালে কেউ দেখতেও চাইবে না
তোমার ক্ষত-বিক্ষত হৃদয়ভূমি;
খুব যতনে কেউ ছুঁয়ে যাবে না তোমার অন্দরমহল।
তুমি না সাধালে কেউ স্বেচ্ছায় সাধবে না
তোমার নিপুণ অনুরাগের স্বরলিপি;
আপনা-আপনি কারো টলবে না হৃদকমল।

নিজেকে অতটা গুটিয়ে রেখো না, অতন্দ্রিলা
নিজেকে নাহয় একটু মেলে ধরো।
মন-সরোবরে যে আগ্নেয়গিরি ঘুমিয়ে গেছে,
জীয়নকাঠি ছুঁইয়ে কেউ জাগাক আবারও।

[উৎসর্গঃ অতন্দ্রিলা, তোমাকেই।]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।