হে বৈশাখী
- তাহমিদ হাসান ১৮-০৫-২০২৪

হে বৈশাখ তোমার আগমনে এলো নববর্ষ পুলকিত মনে,
কিশোরী বালিকা আজ হলুদ বরনে রমনার বটমুলে।
গায় কন্ঠে কন্ঠ মিলিয়ে এসো হে বৈশাখ বর্ষ বরনের গান,
ব্যাস্ত সবে বাংলার ঐতিহ্য রক্ষার মহড়ার উৎসবে।

পান্তা ইলিশে কাঁচা লঙ্কা মেখে ভোজন আনন্দ উৎসবে,
উপস্থাপনা করে কত পুরান ঐতিহ্যর রুপ ছবি সম্মুখে।
আনন্দ শোভা যাত্রা সাথে বাঙালীর ঐতিহ্য সাজে,
রঙ ঢঙের বর্নিল সাজের মিছিলের মাতে সবে।

গাঁয়ে গাঁয়ে বসে বৈশাখী মেলা নাগোর দোলার দোল খায়,
আনন্দে মাতে গাঁয়ের ছেলে মেয়ে বৈশাখী মেলাতে সবে।
বর্নিল আলপনায় সাজে শহরের রাস্তা ও চলার পথ,
নব রুপ নেয় এই সোনার বাংলা নববর্ষের এই সাজে।

ওগো বৈশাখ তবু কেন আজ তোমার আকাশ টা মন মরা,
মাঝে মাঝে ঝড়ো হাওয়ার তান্ড়বে সব করো চুরমার।
নতুন বছরে তুমি ভেঙে গুড়িয়ে দাও কত ঘর বাড়ি বৃক্ষ,
নয়া বর্ষায় স্রান করিয়ে দাও তুমি এই গায়ের পথ ঘাট সব।

কাল বৈশাখের আগমনে হয় কত পাখি হয় নীড় হারা,
গায়ের খোকা খুকু সবে ঝড়ের দিনে আম কুড়াতে মাতে।
ওগো বৈশাখের আগমনে বাংলা আজ ফিরে পেল প্রান,
এক সাথে কন্ঠে কন্ঠ মিলিয়া গায় বৈশাখের জয় গান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

debajyotikajal
২৫-০৩-২০১৬ ০২:১০ মিঃ

ভাল

jalaluddin22
২০-০৩-২০১৬ ০৭:১৩ মিঃ

অনেক অনেক ভালো লাগলো । শুভেচ্ছা জানবেন।