ব্যর্থ কবি দ্বারে দ্বারে করে আহ্বান
- সাইফ রুদাদ - আহ্বান ২৯-০৩-২০২৪

শত শহীদের রক্তে ভেজা ভাষা বাংলা ব্যর্থ
শুধু একটি কবিতা লিখতে গিয়ে,
বিদ্রোহী স্বরবর্ণ আর ব্যঞ্জনবর্ণ পায়না ছন্দ
তনু হত্যার বিচার চাইতে গিয়ে।

কবি হৃদয়ের বিদ্রোহী ধ্বনি সব উন্মাদ
নরপশুর নোংরামি বলতে গিয়ে,
কি করে জন্মে এমন মাংসাশী হিংস্র বাঘ
কি করে খায় জ্যান্ত তনু চিবিয়ে।

কবি হৃদয়ের কুটিরে জমা সহস্র উদাহরণ
পরাজিত হয়ে যায় পালিয়ে,
কবি আড়ালে নিভৃতে বসে খুঁজে সর্বক্ষণ
একটি উপমা,লিখতে গিয়ে।

শেষে ব্যর্থ কবি দৌড়ায় রণের ঘোড়ার মত
ছন্দের যাদুকরের কাছে,
চুপ হয়ে যায় ছন্দ যাদুকর সত্যেন্দ্রনাথ দত্ত ব্যর্থ কবি ফিরে আসে।

বিশ্বকবি রবি ঠাকুরও কবিকে পারেনি
একটি পঙক্তি বলে দিতে
রাগে ব্রিটিশ উপাধি নাইট হুট স্যার রবি
যায় প্রত্যাখ্যান ত্যাগ করতে।

পথে বিদ্রোহী কবির আস্তানা, কবি যায়
একটি বিচার চাইতে গিয়ে,
বিদ্রোহী শুনে চিরতরে বাক রুদ্ধ হয়ে যায়
কবি কাঁপে ঝরের মত ভয়ে।

শেষে টিএসসির মোড়ে হুমায়ন আজাদ
অভিমান ভরা কণ্ঠে বলে
এই বাংলা মাটি আত্মীয় ভাই বোন মা বাপ
সব চলে গেছে নষ্টর দলে।

কবি ব্যর্থ হয়ে দ্বারে দ্বারে করে আহ্বান
যদি বীর সেনারা জেগে গিয়ে
এই তনুর লাশ নিয়ে ধরে বাংলার গান
দিয়ে যায় ভণ্ড নষ্টদের মাড়িয়ে।

২৩ মার্চ ২০১৬
চরপদ্মা, মুলাদী, বরিশাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।