বালক, পেয়েছ কি তোমার উত্তর?
- ইবরার আমিন ২৭-০৪-২০২৪

বালক,,
তোমার নীল খামের চিঠির ভাষা আমি না দেখেও বুঝতে পারি,
ভাবছো কিভাবে আমি জানি !
আমার ও একটা হ্নদয় আছে,
ঠিক বুকের বাম পাশটায় ।

আমার বাস্তব বেশে আমি চলি,
আনমনে নিজের অনর্থক কথা বলি ।
তোমাকে দেখি প্রতিদিন ই,
কিছু একটা বলতে চাও, তবে প্রকাশ করার সাহস টা নেই !

উত্তর ই তো চেয়েছো ?
আমি বালিকা আসলেই উদাসীন !
কখনো নিজেকে ভালবাসায় উত্‍সর্গ করতে পারবো না,
পারবো না নিজের মতো করে পছন্দের জীবন সঙ্গী পেতে !
চাইলেই লাল শাড়ী পড়ে আয়নায় নিজের সৌন্দর্য দেখতে পারবো না ।

বালক,,
একাকী কখনো রাতের আকাশ
দেখেছো ?
হয়তো মাঝরাতে আলোর ভ্রষ্টতায় একটু দেখেছ !
হয়তো গভীর ঘুমে স্বপ্নে আকাশ
খুঁজেছো ।

অথচ,,
প্রতি রাতের আকাশের রঙ এক হয়না !
কখনো মেঘাচ্ছন্ন হয়ে আকাশ হয় শোকের কালো,
কখনো বিজলি থেকে আকাশের মাঝে ছড়াতে থাকে আলো ।
অন্ধকার সেই আকাশের নিচে আমি দাড়িয়ে থাকি এক অভাগিনী,
আলোর মাঝেও দাড়িয়েছিলাম
তবে সেই আলোর আকাশে আমায় মানায়নি !

বালক,,
মাঝে মাঝে লক্ষ্য করি আমার ছাঁয়ায় তোমার ছাঁয়া কে,
কিন্তু তুমি ছাঁয়াতে সীমাবদ্ধ !
কখনো সাহস করে ছাঁয়ার থেকে একটু এগিয়ে যাওনি ?
বাস্তবতায় কিভাবে আমায় নিয়ে সামনে আগাবে !

বালক,,
একাকীত্ব আমার সঙ্গী নয়,
তবে একাকীত্বের অভিনয়ে আমায় থাকতে হয়,
অভিমান নিয়ে তৃতীয় নয়নে বালক কে দেখতে হয় !

বালক,,
আসলে আমি এই সমাজে এক বন্দি বালিকা !
কখনো খেয়াল করেছো আমার মুখ ?
হয়তো তা দেখে তোমার ভালে লাগে,
হয়তো তা দেখে তোমার ভিতরে বয়ে যায় আনন্দের সুখ !
অথচ সেই মুখের ভাষা অস্পষ্ট !
চাইলেও চিত্‍কার করে তোমাকে কিছু বলতে পারবো না ?
চাইলেও তোমাকে বালিকার জমানো কথাগুলো বলতে পারবো না !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।