একাকীত্বের যন্ত্রণা
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ১৯-০৪-২০২৪

আমি নিত্যদিন নীরবে গুমরে কাঁদি
একাকীত্বের সীমাহীন এ যন্ত্রণায়,
মাঝে মধ্যে হৃদয় দীর্ঘ আকাশ
প্রচন্ড ঘুটঘুটে আঁধার মনে হয়।

এ ধরণীর প্রেমও মায়ার বন্ধনে
পরে,কতই না স্বজন পেয়েছি খুঁজে,
ক্ষণিক হয় সাথী স্বার্থের প্রয়োজনে
আবেগি অবুঝ অন্তর নাহি তা বুঝে।

আনন্দ ক্ষণে হয় বন্ধুর ছড়াছড়ি
সজ্জিত নৃত্য-গীত কত যে আয়োজন,
অর্থহীন অভুক্ত অসহায় যখন
হাজার খুঁজেও বন্ধু মেলেনা তখন।

এলোমেলো ভাবনায় কাটে কত নিশি
অশ্রু সজল আঁখি নির্ঘুম নিঃসঙ্গ,
নিজ স্বার্থে কভু কী হয়েছি ছদ্মবেশী?
নিস্পাপ প্রেম প্রতিশ্রুতি করিনি ভঙ্গ।

মরণ করতে বরণ শুধু অপেক্ষা
অগ্নিকুণ্ড হৃদয় গহীনে নিত্যদিন,
দিয়েছো তুমি আমায়,বিষাদের ব্যথা
দিয়েছো ধোঁকা,কেমনে শুধি তার ঋণ।

ভালবাসার নামে,নিপুণ অভিনয়ে
সর্বস্ব নিয়েছো কেঁড়ে মিথ্যে প্রলোভনে,
অসহায় নারী বলে সমাজ লজ্জায়
প্রতিরোধ বিহীন,নিয়েছি সব মেনে।

আমার সরলতার সুযোগ নিয়েছো
ভেঙেছো ভালবাসার সমস্ত বিশ্বাস,
প্রতারক ভোগী পুরুষ তুমি নির্দোষ
যতদিন রবে দেহে ওই নিঃশ্বাস।

সমাজের যতলোক বুঝেও অবুঝ
একা নয়,দুই মিলনে হয় সন্তান,
তবে কেনো সবার দৃষ্টিতে নারী পাপী?
নারীর এ কলঙ্ক,নষ্ট হয় সম্মান?

১৮/৩/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।