মূল্যবোধ
- ভ্রান্ত বিলাস - মানবতা ১৯-০৪-২০২৪

ভেবেছি যুদ্ধ শেষ.....
এই দেশটার জন্য আমাদের আর করণীয় কিছু নেই
কিন্তু তা নয়......
উনসত্তরের আন্দোলনে যারা ঝাঁপিয়ে পরেছিলো,
বায়ান্ন’র আন্দোলনে যারা ১৪৪ ধারা ভঙ্গ করেছিলো,
একাত্তরের মুক্তিযুদ্ধে যারা অস্ত্র ধরেছিলো-
তাঁদের স্বপ্ন আজ দুমড়ে মোচড়ে অবহেলায় নিক্ষিপ্ত।

যে শিশুতে তোমার স্বপ্ন লুকিয়ে থাকে-
তাকে ছুড়ে ফেল মৃত্যু কূপে,
যে নারীর সাথে জীবন বিনিময়ের বাসনায়
নিজেকে তিলে তিলে গড়ে তুলছো
তাকেই ছুড়ে ফেলছো মৃত্যু কূপে!
তোমার অনিয়ন্ত্রিত স্বপ্নে বলি হচ্ছে
এক একটি ফুল
এক একটি ভবিষ্যৎ
যে ফুল ভবিষ্যতের হাতে তুলে দেবে
এক একজন তিতুমীর
এক একজন সুভাষ বসু
এক একজন ক্ষুদিরাম
এক একজন প্রীতিলতা
এক একজন শেখ মুজিব।

কোন স্বাধীনতার ডাক দিয়েছিলে পিতা ?
যে স্বাধীনতায় তকী,রাজন,তনু‘দের বাঁচার স্বাধীনতা নেই।
- ঘাতকরা তোমায় বাঁচিয়ে দিয়েছে পিতা,
এই সময়ের মুখোমুখি হতে হয়নি তোমায়;
এই সময়ে ‘জাতির পিতা’ সম্বোধনে
লজ্জা পেতে হতো তোমায়।

যে জাতি নারীর নিরাপত্তা
শিশুর বাঁচার অধিকার কেড়ে নেয়-
সে জাতির পিতা হতে চাওনি তুমি
তা আমরা জানি।

বহু কথিত বাক্য- “রক্তে মাংসে গড়া মানুষ”
যে রক্ত-মাংস নারীর নিরাপত্তা রক্ষায় জাগ্রত না হয়ে
নিরাপত্তা হরণে জেগে ওঠে-
যে মাংসের উষ্ণতা শিশুকে বুকে আগলে না রেখে
নির্মম ভাবে মৃত্যু কূপে ছুড়ে দেয়-
সে রক্তে মাংসেও কি মানুষ গড়ে ওঠে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।